বুধবার , ২৯ জানুয়ারি ২০২০
Home » আন্তর্জাতিক » ব্যালন ডি অরের ফাঁস হওয়া তালিকায় মেসি প্রথম, রোনালদো চতুর্থ!

ব্যালন ডি অরের ফাঁস হওয়া তালিকায় মেসি প্রথম, রোনালদো চতুর্থ!

ডেস্ক রিপোর্টঃআগামীকাল ঘোষণা করা হবে ২০১৯ ব্যালন ডি অর বিজয়ীর নাম। ইতিমধ্যেই ফাঁস হয়ে গেছে ক্যারিয়ারের ষষ্ঠবারের মতো ব্যালন ডি অর জিতেছেন লিওনেল মেসি। দ্বিতীয় হয়েছেন ভার্জিল ভ্যান ডাইক। মোহাম্মদ সালাহ তৃতীয় ও ক্রিস্টিয়ানো রোনালদো চতুর্থ স্থান অধিকার করেছেন। সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে একটি তালিকা ঘুরছে। যাতে দেখা যাচ্ছে মেসি পেয়েছেন ৪৪৬ পয়েন্ট। ৩৮২ পয়েন্ট ভার্জিল ভ্যান ডাইকের। তৃতীয় স্থানে থাকা মোহাম্মদ সালাহ ১৭৯ ও ক্রিস্টিয়ানো রোনালদো পেয়েছেন ১৩৩ পয়েন্ট।

এরপর রয়েছেন যথাক্রমে সাদিও মানে (৯৭), অ্যালিসন বেকার (৮২), কিলিয়ান এমবাপ্পে (৫৫), ফ্র্যাঙ্কি ডি ইয়ং (৩০), ম্যাথিয়াস ডি লিট (২৯) ও ইডেন হ্যাজার্ড (২১)। অফিসিয়ালভাবে ঘোষিত তালিকায় এই ক্রম ঠিক থাকবে কি না সেটাই দেখার বিষয়। ক্যারিয়ারে  এর আগে ২০০৯, ২০১০, ২০১১, ২০১২ ও ২০১৫ তে ব্যালন ডি অর জেতেন মেসি। আর রোনালদো ২০০৮, ২০১৩, ২০১৪, ২০১৬ ও ২০১৭ তে। গত বছর এ দুজনের রাজত্বের অবসান ঘটিয়ে পুরস্কারটি জিতে নেন রিয়াল মাদ্রিদের ক্রোয়েশিয়ান তারকা লুকা মদরিচ।

পারফরম্যান্স বিচারে গত মৌসুমের সেরা খেলোয়াড় মেসি। বার্সেলোনার জার্সিতে ৫০ ম্যাচে ৫১ গোল করেন তিনি। বার্সাকে টানা দ্বিতীয়বারের মতো লা লিগা জেতাতে মূল ভূমিকা রাখেন এই আর্জেন্টাইন। আর জাতীয় দলের হয়ে ২০১৮ তে ৫ ম্যাচে ৪ গোল করেন। চলতি বছর এখন পর্যন্ত ১০ ম্যাচে মেসির গোল ৫টি। যদিও লিভারপুলের সাবেক তারকা স্টিভেন জেরার্ড মনে করেন, এ বছর ব্যালন ডির জয়ের যোগ্য নন মেসি। লিভারপুলের ডাচ ডিফেন্ডার ভার্জিল ভ্যান ডাইকের হাতে পুরস্কার দেখতে চান তিনি। ভ্যান ডাইক গত মৌসুমের সেরা ডিফেন্ডার। অলরেডদের চ্যাম্পিয়ন্স লীগ জেতাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন তিনি। এবার উয়েফার বর্ষসেরা পুরস্কার ওঠে তারই হাতে। আর শনিবার ব্রাইটনের বিপক্ষে ভ্যান ডাইকের জোড়া গোলের পর তার ক্লাব সতীর্থ জেমস মিলনার টুইট করেন, ‘এখন প্যারিসে গিয়ে ব্যালন ডি অরটা নিয়ে এসো।’ লিভারপুলের আরেক তারকা ফুটবলার সালাহ যৌথভাবে গত প্রিমিয়ার লীগের সর্বোচ্চ গোলদাতা। চ্যাম্পিয়ন্স লীগের ফাইনালসহ ১২ ম্যাচে করেন ৫ গোল। সব মিলিয়ে ৫২ ম্যাচে সালাহর গোল ২৭টি।

ক্রিস্টিয়ানো রোনালদো গত মৌসুমে গোলের সংখ্যায় মেসির চেয়ে অনেকটা পিছিয়ে ছিলেন। জুভেন্টাসের হয়ে ৪৩ ম্যাচে ২৮ গোল করেন রোনালদো। তবে পর্তুগালের জার্সিতে বেশি সফল ছিলেন ৩৪ বছর বয়সী এই উইঙ্গার। ২০১৮ তে ৬ ম্যাচে ৭ গোল করেছেন। এবার ১০ ম্যাচেই ১৪ গোল হয়ে গেছে রোনালদোর। পর্তুগালকে উয়েফা নেশন্স লীগের চ্যাম্পিয়ন্স করতেও মূল ভূমিকা রাখেন তিনি। কিছুদিন আগে ফ্রান্স ফুটবলকে রোনালদো সাক্ষাতকার দেয়ার পর চাওর হয় ষষ্ঠবারের মতো ব্যালন ডি অর জিততে চলেছেন তিনি। আর জুভেন্টাস কোচ মাউরিসিও সারি বলেন, ‘আশা করছি, রোনালদোই ব্যালন ডি অর জিতবে।’ তবে রোনালদো এরই মধ্যে জানিয়েছেন তিনি পুরস্কার বিতরণী অনুষ্ঠানে থাকবেন না। কিছুদিন আগে ফিফার ‘দ্য বেস্ট’ অ্যাওয়ার্ড অনুষ্ঠানেও অনুপস্থিত ছিলেন রোনালদো। যেটি জিতেছেন মেসি।

আরও দেখুন

তাবিথের ওপর হামলার পর আতঙ্ক

ডেস্ক রিপোর্টঃ প্রচারণা শুরুর পর থেকে পোস্টার ছিঁড়ে ফেলা, প্রচারণায় বাধা ও মাইক ভাঙচুরের অভিযোগ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *