মঙ্গলবার , ১১ আগস্ট ২০২০
সর্বশেষ সংবাদ
Home » Lead News » বৃটেনের সবচেয়ে কম বয়সী এমপি দান করবেন অর্ধেক বেতন

বৃটেনের সবচেয়ে কম বয়সী এমপি দান করবেন অর্ধেক বেতন

ডেস্ক রিপোর্টঃবৃটেনের সবচেয়ে কম বয়সী এমপি নির্বাচিত হয়েছেন নাদিয়া হোয়াইটম। মাত্র ২৩ বছর বয়সেই তিনি লেবার পার্টির টিকেটে নটিংহ্যাম ইস্ট আসন থেকে নির্বাচিত হয়েছেন ১২ই ডিসেম্বরের নির্বাচনে। ফলে এমপিদের জন্য নির্ধারিত বার্ষিক প্রায় ৮০ হাজার পাউন্ড বেতন পাবেন তিনি। কিন্তু এই অর্থের সবটা তিনি নিজে ব্যবহার করবেন না। অর্ধেকেরও বেশি তিনি দান করবেন দাতব্য সংস্থাগুলোতে। ফলে ট্যাক্স শোধ করার পর পকেটে পুরবেন মাত্র ৩৫ হাজার পাউন্ড। বলেছেন, একজন সাধারণ কর্মীর সমান এই অর্থ তিনি নিজের জন্য ব্যবহার করবেন।  তার ওই আসনে সাবেক ছায়া চ্যান্সেলর ছিলেন ক্রিস লেসলি। তিনিই ছিলেন লেবার পার্টির ওই আসনের এমপি।

কিন্তু তিনি দল থেকে পদত্যাগ করে যোগ দিয়েছেন চেঞ্জ ইউকে’তে। ফলে তার আসনে নতুন মুখ মিস হোয়াইটমকে নিয়ে আসেন দলনেতা জেরেমি করবিন। আর তাতেই বাজিমাত করে দেন তিনি। তার কাছে হেরে গেছেন ক্রিস লেসলি। এই আসনে তিনি ২০১০ সাল থেকে প্রতিদ্বন্দ্বিতা করে আসছেন। কিন্তু সদ্য সমাপ্ত ভোটে মাত্র ১৪৪৭ ভোট পেয়েছেন। এতে প্রতিদ্বন্দ্বিতার দৌড়ে তিনি চতুর্থ হয়েছেন। আর ১৭ হাজারের বেশি ভোটের ব্যবধানে প্রথম হয়ে বিজয়ী হয়েছেন হোয়াইটম।

এমপি হওয়ায় হোয়াইটম ট্যাক্স দেয়ার আগে বছরে বেতন পাবেন ৭৯ হাজার ৪৬৮ পাউন্ড। কিন্তু তিনি ঘোষণা দিয়েছেন এর পুরোটাই তিনি নেবেন না। বলেছেন, সরকারি কাজ করে একজন কর্মী যে বেতন পান তার চেয়ে বেশি তিনি গ্রহণ করবেন না। নটিংহ্যামশায়ার লাইভ ওয়েবসাইটকে তিনি বলেছেন, এটা যে মানবপ্রীতি এমন না। আবার এটা এমনও নয় যে, একজন এমপি ওই পরিমাণ বেতনের দাবিদার নন। এটা হলো এমন এক বাস্তবতা যেখানে আমাদের টিচিং অ্যাসিসট্যান্টস, নার্স ও অগ্নিনির্বাপকরা যেমন বেতন পান, আমিও তাই নেবো। যখন তাদের কাঙ্খিত বেতন বাড়বে, তারা তার দাবিদার, তখন আমারও তাই হবে। আমি মনে করি আমার এই সিদ্ধান্ত আয় নিয়ে বিতর্ক সৃষ্টি করবে। এটা আমার জীবনের সবচেয়ে বড় সম্মান যে, আমি যে শহরে জন্মেছি, যেখানে খেয়ে বড় হয়েছি, আমি সেখানকার প্রতিনিধিত্ব করতে পারছি।

আরও দেখুন

‘সিলেটে ‘লকডাউন’ করার কোন নির্দেশনা আসে নাই’

বাংলা সংলাপ: সিলেটে লকডাউন করার কোন নির্দেশনা এখনও আসে নাই। সংক্রামনের দিক বিবেচনায় এলাকাকে রেড,ইয়োলো …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: