বুধবার , ২৯ জানুয়ারি ২০২০
Home » সাহিত্য » পাপড়ি তরুণ শিশুসাহিত্য পুরস্কার ও সেরালেখক সম্মাননা ২০১৯

পাপড়ি তরুণ শিশুসাহিত্য পুরস্কার ও সেরালেখক সম্মাননা ২০১৯

সৃজনশীল প্রকাশনা প্রতিষ্ঠান পাপড়ি বাংলাদেশের নবীন ও তরুণ লেখকদের মধ্যে যাঁরা শিশুসাহিত্য চর্চা করছেন তাঁদের সাধনাকে গতিশীল করার উদ্দেশ্যে ২০১৭ সাল থেকে পাণ্ডুলিপি প্রতিযোগিতার মাধ্যমে ‘পাপড়ি তরুণ শিশুসাহিত্য পুরস্কার’ প্রদান করে আসছে। এ পর্যন্ত ৭ জন তরুণ লেখক এ পুরস্কার অর্জন করেছেন। পাশাপাশি পাণ্ডুলিপির মান বিবেচনায় এ বছর থেকে শিশুতোষ ছড়া ও শিশুতোষ গল্পে পৃথকভাবে ‘টপটোয়েন্টি তালিকা’ ঘোষণার মাধ্যমে ৪০জন তরুণ লেখককে ‘সেরালেখক সম্মাননা’ দিতে যাচ্ছে প্রতিষ্ঠানটি।

1576604263
পাপড়ি তরুণ শিশুসাহিত্য পুরস্কার-২০১৯ প্রদানের জন্য পা-ুলিপি আহবানের প্রেক্ষিতে নির্ধারিত সময়ের মধ্যে প্রাপ্ত পা-ুলিপিগুলো পর্যালোচনার ভিত্তিতে এ বছর দুজন তরুণ লেখক এ পুরস্কার অর্জন করেছেন। তাঁরা হলেন শিশুতোষ গল্পে মোহাম্মদ অংকন এবং শিশুতোষ ছড়ায় নুফরাত জেরীন। তাঁদের দুজনের নির্বাচিত পা-ুলিপি পাপড়ির অর্থায়নে প্রকাশিত হবে এবং একটি অনুষ্ঠানের মাধ্যমে ক্রেস্ট ও সনদপত্র হস্তান্তর করা হবে। এছাড়াও শিশুতোষ গল্প ও ছড়া বিভাগে পূর্ব ঘোষণা অনুযায়ী ‘টপটোয়েন্টি তালিকা’ প্রকাশ করা হয়েছে। শতাধিক পাণ্ডুলিপি থেকে যাচাই-বাছাই করে এই ৪০জন লেখককে একই অনুষ্ঠানে ‘সেরালেখক সম্মাননা স্মারক’ প্রদান করা হবে। এছাড়াও তাঁদের নির্বাচিত পাণ্ডুলিপিগুলো সহজশর্তে পাপড়ি থেকে প্রকাশের ব্যবস্থা করা হবে।

এবারের মনোনীত ৪০জন সেরালেখক হলেন শিশুতোষ গল্পে আব্দুর রহমান, আহমদ মুসা, শরীফ আহমদ, কবির কাঞ্চন, মাহমুদুল হক জালীস, আহমদ জুয়েল, মিদহাদ আহমদ, মিনহাজ উদ্দিন শরীফ, মঈন মুস্তাকিম, নূর মুহাম্মাদ, পারভেজ আহমদ, রেদওয়ান সামী, রেজাউল রেজা, রব নেওয়াজ খোকন, সাঈদুল তাসফিন, সাইফুল ইসলাম জুয়েল, শরীফ সাথী, মনিরা মিতা, তারেকুর রহমান আরিফ আনজুম এবং শিশুতোষ ছড়ায় আহমাদ স্বাধীন, আবদুল্লাহ আশরাফ, আহমাদ মুস্তাকিম, আনিস আরমান, মুহাম্মদ ইবরাহীম বাহারী, সাইফুর রহমান লিটন, খায়রুল আলম রাজু, মুহাম্মদ সোহাগ, মুস্তফা মানিক, মকবুল হামিদ, পলক রায়, রাশেদ শফিক, রেদওয়ান মাহমুদ, শিকদার বাসীর, শাহীন আলম, তানভীর সিকদার, নকীবুল হক, ইমাম সাজিদ, আনিসুর রহমান ও জিনিয়াস মাহমুদ।
পাপড়ি তরুণ শিশুসাহিত্য পুরস্কার বিজয়ী ও সেরালেখকদের অভিনন্দন জানিয়ে পাপড়ি প্রকাশ-এর স্বত্ত্বাধিকারী শিশুসাহিত্যিক-ছড়াকার কামরুল আলম বলেন, ‘শিশু-কিশোর উপযোগী মৌলিক সাহিত্যকর্ম সৃষ্টি করছেন এরকম তরুণদের উৎসাহ প্রদানের জন্যই আমাদের এ আয়োজন। অনেক ভালো পাণ্ডুলিপি জমা পড়েছিল এ প্রতিযোগিতায়। পুরস্কারপ্রাপ্ত লেখকরা তরুণ হলেও লেখালেখিতে পরিপক্ক।’ তিনি বলেন, ‘প্রবীণ ও প্রতিষ্ঠিত লেখকদের বই পড়ে পাঠকরা অভ্যস্ত। অথচ তরুণদের মধ্যে যারা ভালো লিখেন কিন্তু বই প্রকাশ করতে পারেন না তাদেরকে বঞ্চিতই থাকতে হয়। তাই তরুণ লেখক ও পাঠকদের মধ্যে দূরত্ব কমাতে পাপড়ি তরুণ শিশুসাহিত্য পুরস্কার গুরুত্বপূর্ণ ভূমিকার রাখবে বলেই আমরা মনে করি।

 

বিজ্ঞপ্তি

আরও দেখুন

বাংলাদেশে চালু হলো ই-পাসপোর্ট

মোঃ এমদাদ আলীঃ বাংলাদেশে আজ (বুধবার) চালু হচ্ছে ইলেকট্রনিক পাসপোর্ট বা ই-পাসপোর্ট বিতরণ কর্মসূচী। প্রধানমন্ত্রী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *